সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০৫:০৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
ঠাকুরগাঁও ব্লাড ডোনেশন ক্লাবের নতুন কমিটি গঠন সভাপতি জয় সম্পাদক মুন্না দারাজগাঁও হামিদ আলী খান উচ্চ বিদ্যালয়ের অভিভাবক প্রতিনিধি নির্বাচন অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে হরিপুরে আইপজিটিভের উদ্যোগে কম্বল বিতরণ ঠাকুরগাঁওয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে সরস্বতী পূজা অনুষ্ঠিত হচ্ছে ঠাকুরগাঁওয়ে আবাসিক হোটেল থেকে ট্রাকচালকের লাশ উদ্ধার ঠাকুরগাঁওয়ের দুইজন জাতীয় উশু চ্যাম্পিয়নশিপ এ বিজয়ী হয়েছেন ঠাকুরগাঁওয়ে জিয়াউর রহমানের ৮৭ তম জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা বেনাপোলে শিশু ধর্ষণের অভিযোগে গ্রেফতার ১ ঠাকুরগাঁওয়ে নারী ও শিশু মামলায় এক ব্যক্তির যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ইজতেমার জন্য রোববার মেট্রোরেল চলবে সারাদিন

ঢাবি খ ইউনিটে ৯০ শতাংশ শিক্ষার্থী পাস করেনি

ডেস্ক রিপোর্ট
  • হালনাগাদ সময় : সোমবার, ২৭ জুন, ২০২২
  • ৬২ বার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে৷ এবারে পরীক্ষায় অংশ নেওয়া ৫৬ হাজার ৯৭২ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৫ হাজার ৬২২ জন । পাসের হার মাত্র ৯ দশমিক ৮৭ শতাংশ। অর্থাৎ ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৩৫ পাননি ৯০ শতাংশ শিক্ষার্থী। পাসের জন্য এমসিকিউ ও লিখিত—দুই অংশ মিলিয়ে ৩৫ নম্বর পেতে হয়।

এবার এই ইউনিটের মাধ্যমে ১ হাজার ৭৮৮ জন পরীক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন। ঢাবির তথ্য অনুযায়ী, ভর্তি পরীক্ষায় এমসিকিউ অংশে ৬০ নম্বর ও লিখিত অংশে ছিল ৪০ নম্বর। এর মধ্যে এমসিকিউ অংশে বাংলায় ১৫, ইংরেজিতে ১৫ ও সাধারণ জ্ঞানে ৩০ নম্বর। পাসের জন্য বাংলায় ৫, ইংরেজিতে ৫ ও সাধারণ জ্ঞানে ১৫-সহ মোট ২৪ নম্বর পেতে হবে। লিখিত অংশে বাংলায় ২০ ও ইংরেজিতে ২০ নম্বর। পাসের জন্য বাংলায় ৫ ও ইংরেজিতে ৫-সহ মোট ১১ নম্বর পেতে হবে। অর্থাৎ পাস করতে এই দুই অংশ মিলিয়ে মোট ৩৫ নম্বর পেতে হবে। তবে তাও এবার তুলতে পারেন নি ৯০ শতাংশের বেশি শিক্ষার্থী।

ভর্তি পরীক্ষায় ৯০ শতাংশ শিক্ষার্থী পাস করতে না পারার বিষয়ে ঢাবির পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান গনমাধ্যমে বলেন, ‘ভর্তি পরীক্ষায় যারা ভালো করবে, তারাই চান্স পাবে। এখন এত শিক্ষার্থী খারাপ করার একটা কারণ হলো আমাদের শিক্ষার যে মান হওয়া উচিত, তা যে নেই, সেটারই প্রমাণ। এখন সার্টিফিকেট-ভিত্তিক পড়াশোনা হয়ে যাচ্ছে। শিক্ষার মান সেভাবে বজায় থাকছে না। ৯০ শতাংশ শিক্ষার্থী ফেল করা এরই প্রতিফলন। অনেক শিক্ষার্থী এসএসসি ও এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পাচ্ছে, কিন্তু শিক্ষার মানের উন্নয়ন তো হচ্ছে না।’

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক ২০২১-২০২২ শিক্ষাবর্ষের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে এক হাজার ৭৮৮টি আসনের বিপরীতে আবেদন করেছিলেন ৫৮ হাজার ৫৭৩ জন শিক্ষার্থী। পরীক্ষায় অংশ নেন ৫৬ হাজার ৯৭২ জন শিক্ষার্থী। পাসে করেছেন ৫ হাজার ৬২২ জন। অংশ নেওয়া পরীক্ষার্থী বিবেচনায় পাসের হার ৯ দশমিক ৮৭ শতাংশ। আর পাস করতে পারেননি ৯০ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থী।

আরএফ

 

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© ২০২২ সর্বস্বত্ব সংরক্ষিত। জার্নাল আই ২৪ |
themesba-lates1749691102